ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week: প্রিয় শিক্ষার্থী আপনি যদি ষষ্ঠ শ্রেণির ২১তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১ সন্ধান করছেন তাহলে আপনি সঠিক জায়গায় চলে এসেছেন। আপনাদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে ৬ষ্ঠ শ্রেণির ২১তম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট  প্রশ্ন ও উত্তর প্রকাশ করেছি। আপনি আপনার শ্রেণির  অ্যাসাইনমেন্টের  প্রশ্ন এবং সমাধান গুলিও দেখতে পারেন।

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

ষষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

অ্যাসাইনমেন্টের নমুনা উত্তর দেখার ফলে আপনাদের অ্যাসাইনমেন্ট তৈরি করা আপনার পক্ষে সুবিধাজনক হবে। ষষ্ঠ (৬ষ্ঠ) শ্রেণির ২১তম সপ্তাহের বাংলা অ্যাসাইনমেন্ট এসাইনমেন্টের সমাধান আমরা প্রতিটি বিষয় ধাপে ধাপে এখানে প্রকাশ করেছি। তাই আপনি আমাাদের ওয়েব সাইটে আপনার শ্রেণীর সমস্ত বিষয়ের উত্তর সংগ্রহ করতে পারবেন। নীচে আপনার অ্যাসাইনমেন্টের  উত্তর দেওয়া হলো ষষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর ২০২১।

প্রিয় শিক্ষার্থী আপনি যদি ২১তম সপ্তাহের ষষ্ঠ শ্রেণির বাংলা উত্তর/সমাধান সন্ধান করছেন, আমরা আপনাদের জন্য  বিশেষজ্ঞের সহায়তায় আমরা শিক্ষার্থীদের জন্য সর্বোত্তম বাংলা উত্তর প্রকাশ করার চেষ্টা করেছি আপনার বাংলা অ্যাসাইনমেন্টটি সম্পূর্ণ করতে, নিচের নমুনা উত্তর  আপনাকে আপনার অ্যাসাইনমেন্ট লেখার অনেক সহায়তা করবে।

ষষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট উত্তর: ২১তম সপ্তাহ

করোনাভাইরাসের কারণে এই বছর কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। সুতরাং প্রত্যেক শিক্ষার্থীর কথা বিবেচনা করে, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সিদ্ধান্ত নেয়া হয়েছে প্রত্যেক শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট এর উপর ভিত্তি করে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করা হবে। তাই ১ নভেম্বর ২০২১ সাল থেকে আপনাদের এসাইনমেন্ট তৈরি কার্যক্রম শুরু হয়েছে।আপনি যদি এই অ্যাসাইনমেন্টে সর্বোচ্চ নম্বর পেতে চান? তাহলে আপনাকে অবশ্যই খুব সুন্দর ভাবে আপনার অ্যাসাইনমেন্ট তৈরি করতে হবে এবং আপনার অ্যাসাইনমেন্টের উত্তর অবশ্যই সঠিক হতে হবে। অতএব, আমি আপনাকে বলছি যে সঠিক নির্ভুলতা যাচাই করার পরে আমরা আপনার নিয়োগের উত্তর এখানে প্রকাশ করেছি।

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

ষষ্ঠ বাংলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আমাদের এখানে বিস্তারিত  আলোচনা করা হয়েছে। আপনি যদি বাংলা এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায়  ষষ্ঠ বাংলা এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্টটি থেকে জানতে পারবেন।

প্রিয় শিক্ষার্থী  যেহেতু প্রত্যেকে তোমাদের নির্ধারিত অ্যাসাইনমেন্ট তোমাদের বিদ্যালয়ে জমা দিয়ে পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হতে হবে। সেজন্য  ক্লাস ৬ষ্ঠ শ্রেনীর শিক্ষার্থীদের জন্য এই অ্যাসাইনমেন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৬ষ্ঠ শ্রেণি বাংলা অ্যাসাইনমেন্ট ২০২১

শিক্ষার্থীরা সবসময় ইন্টারনেটে দেওয়া উত্তরটি হুবহু লেখে শিক্ষকের নিকট জমা দেন। এভাবে উত্তর জমা দেওয়া মোটেও ভাল কাজ নয়। আপনারা অবশ্যই আমাদের দেওয়া উত্তরটি ভালোভাবে পড়ে নিজের মতো করে ধারনা নিয়ে তারপরে লিখে তার শিক্ষকের নিকট জমা দিন। এতে করে আপনি সম্পূর্ণ নম্বর পাওয়ার যোগ্যতা অর্জন করবেন। আশা করি পরবর্তী সপ্তাহ থেকে আমাদের নির্দেশনাগুলো মেনে ভালো নম্বর পাওয়ার লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের উত্তরটি দেখে নিজের মতো করে লিখবেন এবং সম্পূর্ণ নাম্বার পাওয়ার পর আমাদেরকে কমেন্ট করে জানাবেন।

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

বিজ্ঞপ্তি প্রকাশ১৯/১০/ ২০২১
শ্রেণিষষ্ঠ (৬ষ্ঠ)
বিষয়বাংলা
সপ্তাহ ২১তম
সাল২০২১
অফিসিয়াল ওয়েবসাইটwww.dshe.gov.bd
অ্যাসাইনমেন্ট উত্তর পেতেtipscenter24.info

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১ | Class 6 bangla 21 week

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর ২০২১  | Class 6 bangla 21 week

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর এখান থেকে শুরু

তারিখ: ১৯.১০.২০২১
55/ত্র আদাবর বাজার,
ঢাকা, বাংলাদেশ
প্রিয় সজল,
আমার শুভেচ্ছা নিও। অনেকদিন পর গতকাল তােমার চিঠি পেলাম। আমার কাছে লেখা এটি তােমার চিঠি। শুনে ভালাে লাগলাে তুমি বাংলা পড়তে পারাে।
তাই এ চিঠি বাংলায় লিখছি। এতদিনের চিঠিতে শুধুই জানতে চেয়েছ আমার সম্পর্কে, আর এই প্রথম কি না জানতে চাইলে আমার দেশ, আমার দেশের প্রাকৃতিক সৌন্দর্য নিয়ে তােমার আগ্রহ আমাকে অনুপ্রাণিত করছে অনেক কিছু লিখবার। কিন্তু বাংলার এ অপূর্ব প্রাকৃতিক দৃশ্য ভাষায় আর কতটুকু বা ফুটিয়ে তােলা যায়। তুমি মানচিত্রে নিশ্চয় খেয়াল করেছে বাংলাদেশ বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ। আমাদের দেশের মতাে এমন সুন্দর দেশ বিশ্বে কী আর কোথাও আছে।

ষড়ঋতুর এদেশ একেক সময় একেক রকমভাবে সজ্জিত হয়। একেক ঋতুর ফুল একেক রকম। এদেশের সব জেলাতেই ছড়িয়ে আছে নদী। যেন নদীর। বুকেই এদেশ ভাসমান। অসংখ্য খালবিল, নদীতে জেলের মাছ ধরার নৌকা আর পাল তুলে মাঝির দাঁড় টানার দৃশ্য যে কী অপূর্ব হতে পারে তা নিজে না। দেখে বিশ্বাস করা যায় না। এছাড়া বাংলাদেশের যে দিকেই তাকাও- শুধু সবুজ আর সবুজ। পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ প্রাকৃতিক সৌন্দর্যের এক লীলা নিকেতন।

এদেশে রয়েছে উঁচুনিচু পাহাড়, সুনীল সাগর, অবারিত মাঠ, সুবিস্তৃত সুনীল আকাশ- যা এক অপূর্ব চিত্তহারী সৌন্দর্যের সৃষ্টি করেছে। নদীবিধৌত সরস। ভূমি বলেই হয়তাে এখানে অনায়াসে অসংখ্য বৃক্ষ জন্মে— যা সবুজের। সমারােহ সৃষ্টি করে। কোথাও কোথাও পায়ে চলা পথের ওপর বাঁশঝাড় অবাধ্য ভঙ্গিতে নুয়ে পড়েছে। মাঠের মধ্যে বিচিত্র বক্ষরাজি শােভা পায়। স্তব্ধ অতল দিঘির কালাে জল আর আকাশের নীলে যেন বন্ধুত্বের মেলা বসে। তপস্বীর ন্যায় ঝরি নামা বটতলা যেন এক নির্ভরতার আশ্রয়। পলিমায়ের আঁচলে সােনা ঝরে। সে আচলের পরশে বাংলার মানুষের জীবনেও আসে সখ আর আর প্রশান্তি। বাংলার পল্লিতে জারি, সারি, ভাটিয়ালি সুরের এক অকৃত্রিম বন্ধন। সে বন্ধন যেন নদীর কলকল ধ্বনির সাথে একাকার হয়েই বেজে ওঠে। এদেশের প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধ করে বাংলার কবি, লেখক, বাউল ও চিত্রকরদের । তাইতাে কবি লিখেছেন—
“ও আমার দেশের মাটি, তােমার পরে ঠেকাই মাথা”

প্রকৃতি যেন নিজ হাতে প্রাণভরে দান করেছে এই তারুণ্যের প্রতীক ফসল তােলার সময়ে এ সবুজ মাঠ রূপান্তরিত হয় সােনালি প্রান্তরে। মাঠে মাঠে ছড়িয়ে থাকে সােনা আর সােনা। তুমি তাে জানাে, পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত এদেশেই অবস্থিত। বিশাল এই সমুদ্রের তীরে দাঁড়ালে পার্থিব ক্ষণস্থায়ী জীবন যেন হঠাৎ করে হােচট খায়। আর রয়েছে পাহাড়ি শহর সিলেট। এখানে শ্রীপুর নামে একটা জায়গা রয়েছে, যা শিলং পাহাড়ের খুব কাছাকাছি।
এশিয়ান হাইওয়ে যখন পাহাড়ের উদ্দেশ্যে চলে তখন মনে হয়- আর কিছুক্ষনের মধ্যেই আকাশ ছুঁয়ে যাব। শ্রীমঙ্গলে রয়েছে একটি জলপ্রপাতমাধবকুণ্ড। সুউচ্চ পাহাড়ের চূড়া থেকে যখন ভীষণ স্রোতে জল পড়ে তখন তা দেখে কোনাে আগুন্তুক বিমােহিত না হয়ে পারেন না। শুধু প্রাকৃতিক নয়, বরং অনেক ঐতিহাসিক স্থানেও সমৃদ্ধ বাংলাদেশ। শীতের অতিথি পাখিরা যখন শীতের চাঁদরমােড়া বাংলায় আসে তখন যে কী ভালাে লাগে। আচ্ছা বন্ধু, একবার বেড়াতে এসাে না, এ প্রকৃতির কন্যার কোলে! নিশ্চয়ই মজা হবে। আজ এখানেই থাক। আরেকদিন লিখব তােমাকে। ইতি
তােমার বন্ধু
সােহেল

ষষ্ঠ শ্রেণির ২১ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট উত্তর এখান থেকে শেষ

এ্যাসাইনমেন্ট এর সকল তথ্য সমাধান ও আপডেট নোটিশ পেতে আমাদের পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here